কিভাবে ব্লগিং শুরু করবো? মাত্র ৪টি ধাপে সম্পূর্ণ ব্লগিং টিউটরিয়াল

RightSEOTools
0

বর্তমানে অনলাইনে ইনকাম করার জন্য ব্লগিং হতে পারে আপনার প্রথম পেশা। ব্লগিং শিখেই প্রতি মাসে লক্ষাধিক টাকা ইনকাম করা যায় খুব সহজে। অনলাইনে ইনকাম করার যতগুলো মাধ্যম রয়েছে তার মধ্যে সবচেয়ে সহজ মাধ্যম হচ্ছে ব্লগিং। তাহলে কিভাবে ব্লগিং শুরু করবেন?

আপনি কি ব্লগিং করে ইনকাম করতে চান? কিন্তু কিভাবে কোথায় থেকে শিখবেন বুঝতে পারছেন না তাইতো? যদি বিষয়টা এমন হয় তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য।

Blogging সম্পর্কে পুরোপুরি ধারণা পাবেন কয়েক মিনিটে। এজন্য মনোযোগ দিয়ে এই লেখাটি শেষপর্যন্ত পড়তে হবে। 

কিভাবে ব্লগিং শুরু করবো, ব্লগিং শুরু করার জন্য কমপ্লিট গাইড লাইন

ব্লগিং কি?

এক কথায় বলতে গেলে, ব্লগিং হলো একটি অনলাইন প্লাটফর্ম যার মাধ্যমে আপনি আপনার লিখিত তথ্যগুলো গ্রাহক বা ইউজারের কাছে পৌঁছানোর মাধ্যম। যে মাধ্যম গুলো একজন গ্রাহক বা ইউজার অনলাইনে সচরাচর খুজে থাকে।

আমি যদি আরো সহজ করে বলি তাহলে বিষয়টি এমন, আপনার একটি ওয়েবসাইট থাকবে যেখানে আপনি যেকোনো একটি বিষয়ের উপর ইনফরমেশন শেয়ার করবেন। এবং সে বিষয়গুলি যাদের প্রয়োজন হবে তারা অনলাইনে সার্চ করে আপনার ওয়েবসাইট থেকে কালেক্ট করতে পারবে। এই ইনফরমেশন শেয়ার করার পাশাপাশি আপনার ওয়েবসাইটে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন অথবা এফিলিয়েট লিংক শেয়ার করে ইনকাম করতে পারবেন। 

ব্লগিং শিখতে কতদিন সময় লাগে?

একজন ব্লগার যদি প্রতিদিন ২ থেকে ৩ ঘন্টা সময় দিতে পারে তাহলে দুই থেকে তিন মাসের মধ্যে পরিপূর্ণভাবে ব্লগিং শিখতে পারবে। 

এবং যদি কোন ব্যক্তি প্রতিদিন ৪ থেকে ৬ ঘন্টা সময় দিতে পারে তাহলে ১ মাসের মধ্যেই ব্লগিং সম্পূর্ণভাবে শিখে যেতে পারবে। এবং ২ থেকে ৩ মাসের মধ্যে ইনকাম শুরু হবে ইনশাআল্লাহ। 

ব্লগিং করে কত টাকা আয় করা যায়?

ব্লগিং করে ইনকাম শুরুর দিকে একটু কম হলেও একটি ব্লগ যত পুরাতন হবে সে ব্লগ থেকে প্রতিনিয়ত ইনকাম বাড়তে থাকবে। 

যদি একটি ওয়েবসাইট নিয়মিত ভাবে ৬ মাস থেকে ১ বছর পর্যন্ত চালিয়ে যেতে পারে তাহলে বছর শেষে মোটামুটি প্রতি মাসে ২০ থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত ইনকাম করা সম্ভব।

একজন ব্লগার যদি ওয়েবসাইটটি কন্টিনিউ রাখে এবং নিয়মিত ভাবে চালিয়ে যায়, তাহলে দেড় থেকে দুই বছর পর থেকে সেই ওয়েব সাইটে প্রতি মাসে লক্ষাধিক টাকা ইনকাম করা সম্ভব।

আরো বিস্তারিত: একটি ওয়েবসাইট থেকে কত টাকা ইনকাম করা সম্ভব?

ব্লগিং করে ইনকাম করার সহজ মাধ্যম কি?

সচরাচর আমরা বাংলাদেশ থেকে যে সমস্ত ব্লগ পরিচালনা করি এখান থেকে ইনকাম করার জন্য বেস্ট দুটি মাধ্যমে হচ্ছে ১। গুগল এডসেন্স২। এফিলিয়েট মার্কেটি

১। গুগল এডসেন্স: গুগল এডসেন্স হচ্ছে গুগল এর একটি বিজ্ঞাপন প্ল্যাটফর্ম। একজন ওয়েবসাইট মালিক গুগল এর কাছে আবেদন করবে যে আমার একটি ওয়েবসাইট রয়েছে এখানে আপনারা বিজ্ঞাপন দিন। এবং google সেটাকে এপ্রুভ করার পর আমরা আমাদের ওয়েবসাইটে গুগল এডসেন্সের বিজ্ঞাপন প্রদর্শন করতে পারব। 

যখন আমাদের ওয়েবসাইটে ভিজিটর আসবে এবং সেই বিজ্ঞাপন গুলো দেখবে এবং ক্লিক করবে আমরা প্রতিটি ইম্প্রেশন এবং ক্লিকের জন্য কমিশন পেতে থাকবো। আমাদের ওয়েবসাইটে যত বেশি ভিজিটর থাকবে এবং বেশি অ্যাড ইম্প্রেশন হবে আমরা তত বেশি ইনকাম করতে পারব। 
সেজন্য একটি ওয়েবসাইটে ভিজিটর গুরুত্বপূর্ণ। 



২। এফিলিয়েট মার্কেটি: এফিলেট মার্কেটিং হচ্ছে আমাদের ওয়েবসাইটে যেকোনো একটি প্রোডাক্ট সম্পর্কে লিখব এবং সে প্রোডাক্ট এর লিঙ্ক আমরা আমাদের ওয়েবসাইটে দিয়ে দিব এবং সেই লিংকে ক্লিক করে যদি কোন ব্যক্তি কোন অফার গ্রহণ করে, অথবা কোন কিছু কেনাকাটা করে তাহলে সেখান থেকে একটি নির্দিষ্ট পরিমাণে কমিশন পাব।


ব্লগিং শেখার আগে কি কি বিষয়  জানতে হবে

ব্লগিঙ শেখার জন্য যে বিষয়গুলি দরকার তা হলোঃ

  • আপনার একটি কম্পিউটার অথবা ভালো মানের একটি স্মার্টফোন থাকতে হবে।
  • আপনাকে অবশ্যই কম্পিউটার বা মোবাইল চালানোর জন্য ভালো ধারণা থাকতে হবে।
  • অবশ্যই আপনার ইন্টারনেট কানেকশন থাকতে হবে। 
  • ব্লগিং শেখার জন্য ধৈর্য এবং মন মানসিকতা থাকতে হবে।
আপনার যদি এই কয়েকটা বিষয় ঠিক থাকে তাহলে আপনি আজ থেকে ব্লগিং শুরু করতে পারেন।

ব্লগিং কিভাবে শুরু করবো?

আপনি যদি ব্লগিং শুরু করতে চান তাহলে আমরা এখানে চারটি লিস্ট দিয়েছি এই চারটি লিস্ট ফলো করেই আপনি ব্লগিং শুরু করতে পারবেন।

১। ওয়েবসাইট তৈরি: ব্লগিং করার জন্য প্রথমে আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে।


আরও বিস্তারিত: কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করবেন- ওয়েব সাইট তৈরির সঠিক গাইডলাইন


২। কন্টেন্ট রাইটিং: একটু ওয়েবসাইট তৈরি করার পর সেই ওয়েবসাইটে প্রতিদিন ইনফরমেশন ভিত্তিক আর্টিকেল প্রকাশ করতে হবে।


আরও বিস্তারিত: কিভাবে একটি আকর্ষণীয় আর্টিকেল অরিজিনাল লিখবেন- কমপ্লিট টিউটোরিয়াল


৩। এসইও/ট্রাফিক জেনারেশন: একটু ওয়েবসাইটে ভিজিটর নিয়ে আসার জন্য আপনাকে এসইও করতে হবে। এবং বিভিন্নভাবে ওয়েবসাইটে ট্রাফিক বা ভিজিটর নিয়ে আসতে হবে।


আরও বিস্তারিত: কিভাবে আপনার ওয়েবসাইটে নিয়ে আসবেন- কমপ্লিট গাইডলাইন


৪। মনেটাইজ ব্লগ: একটি ওয়েবসাইট তৈরি করার পর সেখানে কন্টেন্ট দিবেন। কন্টেন্ট দেওয়া হয়ে গেলে সেখানে এসি এর মাধ্যমে ট্রাফিক নিয়ে আসতে হবে। যখন আপনার ওয়েবসাইটের ট্রাফিক আসবে তখন আপনি যে কোন ভাবে গুগল এডসেন্স মনিটাইজ করতে হবে অথবা এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করতে পারবেন।


সর্বপরি আমার পরামর্শ:

সর্বোপরি আমাদের পরামর্শ হলো আপনি যদি ব্লগিং শুরু করতে চান তাহলে আজ থেকে ব্লগিং সম্পর্কে রিসার্চ শুরু করে দিন। এবং সাথে সাথে অ্যাকশন দিন অর্থাৎ একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে কন্টাক্ট দেওয়া শুরু করে দিন। 

মনে রাখবেন আপনি যদি কোন কিছু শুরু না করেন তাহলে সেটা শুরু করতে করতে কিন্তু আপনার অজান্তেই সেখান থেকে দূরে সরে যাবেন। তাই যেকোন বিষয় শুরু করাটা অত্যন্ত জরুরী।

আপনি যখন একটি ওয়েবসাইট এবং সেখানে নানান ধরনের সমস্যা হতে পারে। এবং সেই সমস্যা গুলি আপনি ধীরে ধীরে সমাধান করতে থাকবেন এর দ্বারায় ব্লগিং সম্পর্কে আপনার অনেক কিছু শেখা হয়ে যাবে পাশাপাশি আপনার একটি ওয়েবসাইট তৈরি হয়ে যাবে।

এবং সেই ওয়েবসাইট থেকে আপনি প্রতি মাসে ইনকাম করতে পারবেন। তাই আবারও বলছি শুরু করাটা অত্যন্ত জরুরী।

যদি লেখাটি ভালো লাগে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।

Post a Comment

0 Comments
Post a Comment (0)
আমাদের ওয়েবসাইট থেকে কি আপনি উপকৃত হয়েছেন?
Ok, Go it!