Google AdSense কি? AdSense থেকে টাকা আয় করার সহজ উপায়

RightSEOTools
0

Google AdSense অনলাইনে আয় করার অন্যতম জনপ্রিয় উপায়, কিন্তু প্রশ্ন হল, এটা কি সত্যি নাকি সম্ভব? আমি কি সবসময় এডসেন্স থেকে ইনকাম করতে পারি? সেখান থেকে আয় করা টাকা দিয়ে আমি কি আমার পরিবারের ভরণপোষণ করতে পারব? 

আজ, এই সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি, আপনি কি দেখাবেন কিভাবে সফল ব্লগাররা তাদের ব্লগে Google AdSense থেকে আয় করছে? আমি প্রাথমিক পর্যায় থেকে শুরু করেছি। 

Google AdSense কী, এটি কীভাবে কাজ করে, কীভাবে এপ্রোভাল করা যায় এবং কীভাবে আরও বেশি ইনকাম করা যায় সে সম্পর্কে আমাদের ব্লগে ইতিমধ্যে বেশ কয়েকটি পোস্ট রয়েছে। আপনি যদি আমার ব্লগে অ্যাডসেন্স সম্পর্কিত সমস্ত পোস্ট পড়েন তবে আপনি Google AdSense সম্পর্কে সমস্ত ধারনা পাবেন।

Google AdSense নিঃসন্দেহে অনলাইনে আয়ের অন্যতম সেরা উপায়। সব ধরনের ব্লগাররা তাদের ব্লগে গুগল এডসেন্স বিজ্ঞাপন দেখাতে চায়। আকর্ষণীয় বিজ্ঞাপনের আকার এবং ডিজাইনের কারণে সবাই AdSense পছন্দ করে। 

এছাড়াও, Google AdSense থেকে আয় করা টাকা গুগল অত্যন্ত সততার সাথে টাকা পেমেন্ট করে। এই সব কারণেই শীর্ষে রয়েছে Google AdSense।

Google AdSense কি? AdSense থেকে টাকা আয় করার সহজ উপায়

Google AdSense  কি?

সবাই জানে, গুগল এডসেন্স একটি ইন্টারনেট-ভিত্তিক বিজ্ঞাপন সংস্থা যা গুগল নিজেই চালায়। গুগল বিভিন্ন বিজ্ঞাপন কোম্পানি থেকে টাকার বিনিময়ে তার স্পনসর করা ওয়েবসাইটে বিজ্ঞাপন দেখিয়ে আয় করে। এডসেন্স বিজ্ঞাপন থেকে যে আয় করে তার প্রায় 68% Google নেয় এবং বাকি  32% পাবলিশারদের দিয়ে দেয়। আমি একটি উদাহরণ দিয়ে বিষয়টি পরিষ্কার করছি।

Google AdSense কিভাবে কাজ করে?

ধরুন আপনি সিলেটে হযরত শাহজালাল (রহ.) মাজার শরীফের আশেপাশে একটি বিলাসবহুল আবাসিক হোটেল ও রেস্টুরেন্ট চালু করেছেন। সিলেট একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্র হওয়ায় প্রতিদিন দেশ-বিদেশ থেকে হাজার হাজার মানুষ এখানে আসেন এবং তাদের বেশিরভাগই বিভিন্ন হোটেলে রাত কাটান। 

তাই আপনি খুব দ্রুত আপনার হোটেল সম্পর্কে মানুষকে কিভাবে জানাবেন তা জানতে চান। নতুন পরিস্থিতিতে আপনার হোটেল যথারীতি ভালো হলেও পরিচিতির অভাবে লোকজন আপনার হোটেলে আসবে না।

এখন আপনি ঘরে ঘরে গিয়ে আপনার হোটেলের গুণমান সম্পর্কে লোকেদের বলতে পারবেন না। এক্ষেত্রে আপনাকে হোটেলের বিজ্ঞাপনের ব্যবস্থা করতে হবে। তারপর Google AdSense এই বিজ্ঞাপনটি বসানোর জন্য আপনার সাথে যোগাযোগ করবে। আপনি Google AdSense কে বলুন যে আমি আগামী এক মাসের মধ্যে আমার হোটেলের বিজ্ঞাপনের জন্য এক লাখ টাকা দেব।

এই ক্ষেত্রে গুগল যা করবে তা হল গুগল আগামী মাস পর্যন্ত আপনার ব্লগে সেই হোটেলের বিজ্ঞাপন দেখাতে থাকবে। সেই হোটেল থেকে প্রাপ্ত টাকা একটি অংশ আমাদেরকে দেওয়া হবে যদি সেই হোটেলের বিজ্ঞাপন আমাদের ব্লগে প্রদর্শিত হয়। এভাবেই সারা বিশ্বে গুগল এডসেন্স তাদের বিজ্ঞাপন ব্যবস্থা নিয়ন্ত্রণ করে।

Google AdSense সাধারণত বিভিন্ন টেক্সট, লিংক এবং ইমেজ ফরম্যাটে বিজ্ঞাপন দেখায়। এই সমস্ত বিজ্ঞাপনে, প্রতি-ক্লিক এবং প্রতি-ইম্প্রেশন গণনা করা হয় এবং Publisher দের টাকা পেমেন্ট করা হয়। 

Google এর আয়ের প্রায় 27% আসে Google AdSense থেকে। এটি পাবলিশারের জন্য সম্পূর্ণ বিনামূল্যে। আপনি যদি একজন Publisher হতে চান তাহলে আপনাকে কোন টাকা খরচ করতে হবে না। আপনি সহজেই আপনার ব্লগে এডসেন্স ব্যবহার করে ভাল ইনকাম করতে পারেন।

কিভাবে Google AdSense ব্যবহার করবেন?

আপনি যদি কোন ব্লগে গুগল এডসেন্স ব্যবহার করতে চান তাহলে প্রথমে আপনাকে এডসেন্সের সকল নিয়ম ও নির্দেশনা অনুসরণ করে একটি ব্লগ তৈরি করতে হবেG আপনাকে ব্লগে কমপক্ষে 20-25টি ভালো মানের Article প্রকাশ করতে হবে। তারপর যদি ব্লগে প্রতিদিন ভিজিটর থাকে, আপনি আপনার ব্লগে AdSense ব্যবহার করার জন্য আবেদন করবেন।

Google AdSense টিম 1 থেকে15 দিনের মধ্যে আপনার আবেদন পর্যালোচনা করবে এবং ব্লগটি AdSense-এর জন্য যোগ্য হলে আবেদনটি এপ্রোভ করবে।

এপ্রোভ হওয়ার পরে, আপনি আপনার ব্লগে AdSense বিজ্ঞাপন ব্যবহার করতে পারেন এবং AdSense থেকে আয় করতে পারেন। যাইহোক, যদি এপ্রোভ ছাড়া আবেদন প্রত্যাখ্যান করা হয়, আপনি ব্লগে AdSense ব্যবহার করতে পারবেন না। এই ক্ষেত্রে, কিছু দিন পরে, আপনি সবকিছু সমাধান করে আবার আবেদন করতে পারেন।

Google AdSense অ্যাকাউন্ট খোলার নিয়ম:

আমি আগে উল্লেখ করেছি যে একটি AdSense অ্যাকাউন্ট খুলতে বা Google AdSense এপ্রোভ এর জন্য আবেদন করার জন্য একটি ভালো মানের সাজানো গুছানো ব্লগ বা YouTube চ্যানেলের প্রয়োজন হবে।

 আপনার যদি একটি ভাল ব্লগ বা ইউটিউব চ্যানেল থাকে, আপনি একটি Gmail ঠিকানা সহ একটি Google AdSense ওয়েবসাইটে সাইন আপ করতে পারেন এবং ফর্মটি পূরণ করতে পারেন: আপনি একটি AdSense অ্যাকাউন্ট খোলার জন্য আবেদন করতে পারেন৷

যাইহোক, মনে রাখবেন যে একটি AdSense অ্যাকাউন্টের জন্য আবেদন করলে আপনার ব্লগ বা YouTube চ্যানেলে AdSense বিজ্ঞাপন দেখাবে না। একটি Google AdSense অ্যাকাউন্টের জন্য আবেদন করার 5/7 দিনের মধ্যে Google আপনার ব্লগ বা YouTube চ্যানেল যাচাই করবে। আপনার ব্লগ বা ইউটিউব চ্যানেল যাচাই করার পরে, উপযুক্ত মনে হলে তারা আপনার AdSense অ্যাকাউন্ট খোলার জন্য আবেদনটি এপ্রুভ করবে।

শুধুমাত্র এপ্রোভ হওয়ার পর আপনি আপনার ব্লগ বা YouTube চ্যানেলে AdSense বিজ্ঞাপন ব্যবহার করে আয় করতে পারেন। 

তবে আপনার ব্লগ বা ইউটিউব চ্যানেল ভালো না হলে এডসেন্স মনিটাইজ দিবে না। এক্ষেত্রে আপনি হতাশ হবেন না এবং 15/20 দিনের জন্য ব্লগে নতুন আর্টিকেল পাবলিশ করে ভিজিটর বাড়ানোর চেষ্টা করবেন। তারপর 15/20 দিন পরে আপনি একটি AdSense অ্যাকাউন্ট খুলতে আবার আবেদন করতে পারেন।

ইউটিউবে কিভাবে Google AdSense ব্যবহার করবেন?

একটি YouTube AdSense অ্যাকাউন্ট খুলতে বা AdSense-এর জন্য আবেদন করতে আপনাকে YouTube মনিটাইজেশন এক্টিভ করতে হবে। ইউটিউবে ভিডিও Monetization অন হওয়ার জন্য, আপনার চ্যানেলে অবশ্যই 1000 Subscriber এবং সর্বশেষ 12 মাসে 4000 ঘন্টা ওয়াচটাইম থাকতে হবে।

2019 সালের আগে এমন কোনও শর্ত ছিল না তবে এই নিয়ম 2019 থেকে বলবৎ রয়েছে। যখন আপনার চ্যানেলের 1000 সাবস্ক্রাইবার এবং প্রতি বছর 4000 ঘন্টা ভিউ থাকে, আপনি পূর্বের নিয়মগুলি অনুসরণ করে একটি Gmail ঠিকানা সহ একটি AdSense অ্যাকাউন্ট খুলতে পারেন। 

তারপর, একই ভাবে মনিটাউজ হলে, আপনি আপনার YouTube চ্যানেলে AdSense বিজ্ঞাপন ব্যবহার করতে পারেন।

Google AdSense কিভাবে ওয়েবসাইট বিজ্ঞাপন দেখায়?

Google AdSense এর একটি বিশাল টিম রয়েছে যারা এটিকে আরও ভালো করার জন্য প্রতিনিয়ত কাজ করে চলেছে। সম্প্রতি, Google AdSense বিজ্ঞাপন দেখানোর জন্য Artificial Intelligence প্রযুক্তি ব্যবহার করছে।

গুগল সাধারণত একটি সাইটের সমস্ত তথ্য এবং কুকি প্রথমে সংগ্রহ করে। এটি তারপর বিশেষ প্রোগ্রামিং এবং জাভাস্ক্রিপ্টের মাধ্যমে বিষয়বস্তুর উপর ভিত্তি করে বিজ্ঞাপন দেখায়। এই সমস্ত বিজ্ঞাপন পাবলিশারদের দুটি উপায়ে ইনকাম দিয়ে থাকে। Ad Impression ও CPC মডেলে অর্থাৎ বিজ্ঞাপনে ক্লিক করার হারের উপর ভিত্তি করে টাকা দিয়ে থাকে।

যাইহোক, প্রতিটি ব্লগ/ওয়েবসাইটের র‍্যাঙ্কিংয়ের উপর ভিত্তি করে আলাদা বিজ্ঞাপন ভিউ এবং CPC রয়েছে। উপরন্তু, বিজ্ঞাপন ক্লিকের ও ইম্প্রেশনের প্রকার অনুসারে পরিবর্তিত হয়।

Google AdSense এর বিজ্ঞাপন বার বার পরিবর্তন হয় কেন?

আমি আগেই বলেছি, গুগল এডসেন্স বিজ্ঞাপনগুলি নির্দিষ্ট প্রোগ্রামিংয়ের মাধ্যমে প্রদর্শিত হয়, যাতে এটি যে কোনও সাইটকে দেখতে আকর্ষণীয় করে তোলে। তাছাড়া এটি কোনো ওয়েবসাইটের লোড টাইমকে প্রভাবিত করবে না।

খন একজন ভিজিটর একটি ব্লগ পোস্টে যান, তখন Google AdSense স্ক্রিপ্ট অবিলম্বে সমস্ত পোস্ট  স্ক্যান করে এবং বিষয়ের সাথে মেলে এমন বিজ্ঞাপন প্রদর্শন করে৷ এটি যে দেশ এবং অঞ্চল থেকে সাইটটি পরিদর্শন করা হচ্ছে তার উপর ভিত্তি করে বিজ্ঞাপন দেখায় ৷

যার কারণে বাংলাদেশ থেকে ভিজিট করার পর Google AdSense বাংলাদেশের সব ধরনের বিজ্ঞাপন দেখাচ্ছে। আপনি যখন ভারত থেকে কোনো সাইট ভিজিট করবেন, তখন গুগল এডসেন্স ভারতে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখাবে।

কিভাবে Google AdSense থেকে টাকা আয় করবেন?

Google AdSense থেকে আয় সম্পর্কে এখানে কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে:

1. একটি ভাল মানের ব্লগ/ওয়েবসাইট তৈরি করতে হবে

আপনার যদি লেখার অভ্যাস থাকে তবে আপনি ব্লগ তৈরি করে এবং ব্লগে আর্টিকেল শেয়ার করে গুগল এডসেন্স থেকে সহজেই ইনকাম করতে পারেন। 

আপনার যদি একটি ব্লগ তৈরি করার অভিজ্ঞতা না থাকে, তাহলে আপনি ব্লগস্পট দিয়ে একটি বিনামূল্যের ব্লগ তৈরি করার বিষয়ে আমাদের ব্লগ পোস্ট অনুসরণ করে বিনামূল্যে একটি ব্লগ তৈরি করতে পারেন।

আরও পড়ুন: কিভাবে একটি ফ্রি ওয়েবসাইট তৈরি করবেন

আপনি যখন গুগল সার্চ ইঞ্জিনে একটি কীওয়ার্ড সার্চ করেন এবং সার্চ এর ফলাফল থেকে একটি ব্লগে যান, তখন আপনি সেই ব্লগগুলিতে যে বিজ্ঞাপনগুলি দেখেন তার বেশিরভাগই Google AdSense বিজ্ঞাপন। 

ভালো আর্টিকেল লেখকরা তাদের ব্লগে বিষয়বস্তু শেয়ার করে AdSense থেকে মাসে হাজার হাজার ডলার আয় করছেন। আমি নিজে আমার ব্লগে এডসেন্স বিজ্ঞাপন ব্যবহার করে প্রতি মাসে অল্প পরিমাণ আয় করছি। তাই আপনি দীর্ঘ সময়ের জন্য অনলাইন ব্লগিং ইনকাম করতে পারেন।

2. ভাল মানের কন্টেন্ট

একটা কথা আমি সবসময় বলি যে আপনি যদি একজন ভালো ব্লগার হতে চান তাহলে আপনাকে অবশ্যই ব্লগে সবসময় মানসম্পন্ন এবং নতুন কন্টেন্ট বা আর্টিকেল প্রকাশ করতে হবে। এমন বিষয়বস্তু প্রকাশ করুন যা আপনি জানেন এবং ভালভাবে বোঝেন এমন বিষয়গুলিতে কেউ কপি-পেস্ট করেনি। কারণ গুগল এডসেন্স সবসময় পাগলের মত নতুন আর্টিকেল পছন্দ করে।

একটা সময় ছিল যখন গুগল এডসেন্স বাংলা ভাষা সাপোর্ট করত না কিন্তু 2016 সাল থেকে অ্যাডসেন্স বাংলা ভাষা সাপোর্ট করে এবং বাংলা আর্টিকেল সহ ব্লগে Google AdSense এপ্রোভ দেয়। তাই আপনি যদি এডসেন্স থেকে আয় করতে চান তাহলে আপনি এখন বাংলা কনটেন্ট নিয়ে কাজ করতে পারেন।

3. ট্রাফিক/ভিডিটর:

আপনি যে বিষয়েই ব্লগ করুন না কেন, আপনার লক্ষ্য হল ব্লগে ভিজিটর পাওয়া। আপনি যখন ব্লগে প্রচুর ভিজিটর পাবেন, তখন আপনার পরিশ্রম সার্থক হবে। কারণ ভিজিটর ছাড়া একটি ব্লগ অর্থহীন। তাছাড়া আপনি Google AdSense থেকে কত টাকা পাবেন তা নির্ভর করে ভিজিটরদের উপর, অর্থাৎ আপনার ব্লগে যত বেশি ভিজিটর পাবেন আপনার আয় তত বাড়বে।

4. কীওয়ার্ড রিসার্স ও নির্বাচন:

ব্লগে বেশি ভিজিটর পেতে হলে আপনাকে কীওয়ার্ড নির্বাচন করতে হবে। আপনার ব্লগের বিষয়বস্তু অনুসারে আপনাকে High Quality কীওয়ার্ড নির্বাচন করতে হবে। এটি আপনার ব্লগে ভিজিটরের সংখ্যার পাশাপাশি বিজ্ঞাপনের CPC বাড়াবে।

এক্ষেত্রে আপনি Google Keyword Planner Tool এর সাহায্য নিতে পারেন। সেখান থেকে আপনি জানতে পারবেন আপনার ব্লগ সম্পর্কিত কোন কীওয়ার্ড সার্চ ইঞ্জিনে ভিজিটররা ব্যবহার করছে এবং কোন কীওয়ার্ডগুলো উচ্চ মানের। সেখান থেকে, বেছে বেছে আপনার ব্লগে হাই কোয়ালিটি কীওয়ার্ড ব্যবহার করুন।

5. Google AdSense নীতিমালা:

আপনি ভাবতে পারেন আপনার একটি Google AdSense অ্যাকাউন্ট আছে তাই আপনি আপনার ইচ্ছামত আয় করতে পারেন। কিন্তু মনে রাখবেন যে একটি Google AdSense অ্যাকাউন্ট এপ্রোভ করা ঠিক করা ঠিক ততটাই কঠিন।

কারণ আপনি যদি গুগল এডসেন্স নীতির বিরুদ্ধে কিছু করেন তবে আপনার অ্যাকাউন্ট যেকোনো মুহূর্তে কেন্সেল হয়ে যেতে পারে। অ্যাকাউন্টটি একবার ডিজেবল হয়ে গেলে, আপনি এটি আবার সক্রিয় করতে পারবেন না। 

তাই আপনি এডসেন্স এর জন্য আবেদন করার আগে এবং অনুমোদিত হওয়ার আগে, Google AdSense নীতিগুলি সাবধানে পড়ুন। এবং 100% মেনে চলার চেষ্টা করুন। তাহলে আপনার অ্যাকাউন্ট Google এর কাছে ট্রাস্টেড হবে এবং কখনই ডিজেবল হবে না

Google AdSense থেকে কত টাকা আয় করা যায়?

এখান থেকে আপনি সবসময় ভালো টাকা আয় করবেন এমন কোনো নিশ্চয়তা নেই। এটা মনে হতে পারে যে আপনি এক মাসে কিছু আয় করতে পারবেন, এবং আপনি অন্য মাসে কিছু ইনকাম করতে পারবেন।

যাইহোক, আমি অবশ্যই বলতে পারি যে আপনার ব্লগটি যদি ভাল মানের হয়, ভাল মানের কন্টেন্ট এবং প্রচুর ভিজিটর থাকে তবে আপনি সর্বদা এটি থেকে একটি স্মার্ট পরিমাণ আয় করতে পারবেন। 

কিভাবে Google AdSense ভেরিফাই করবেন?

আপনার AdSense আয় $10 এ হলে আপনার আইডি কার্ড সাবমিট করতে হবে। 1/2 দিনের মধ্যে আইডি ভেরিফাই হয়ে যাবে। এরপর  Google AdSense টিম সাধারণত আপনাকে আপনার ঠিকানায় পিন পাঠাবে। পিন সাবমিট করার পর আপনি ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত করতে পারবেন।

কিভাবে Google AdSense থেকে টাকা উত্তেলন করবেন?

Google Adsense-এর মাধ্যমে, আপনার আয় যখন $100 ডলার হবে তখন আপনার কাঙ্খিত ভেরিফাইড ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠাবে। এবং একটি ব্যাংক ভেদে 2 থেকে 7 কর্মদবিশের মধ্যে পেয়ে যাবেন।

আমাদের শেষ কথা

Google AdSense তার ইউনিক সিস্টেমের কারণে বিজ্ঞাপনদাতা এবং Publisher দের মন জয় করেছে। কারণ এলাকাভিত্তিক বিজ্ঞাপন দেখানোর কারণে বিজ্ঞাপনদাতারা বিশেষ সুবিধা পান। 

অন্যদিকে, যারা ব্লগে বিজ্ঞাপন দেখায় তারাও এটি পছন্দ করে কারণ সাইটের লোড টাইম প্রভাব নেই। এছাড়াও, অ্যাডসেন্স থেকে আয় করা টাকা বিশ্বস্তভাবে পেমেন্ট এর কারণে গুগল সমস্ত ধরণের বিজ্ঞাপন সংস্থার শীর্ষে রয়েছে।

এডসেন্স যেহেতু অনলাইনে আয়ের সবচেয়ে বড় এবং সবচেয়ে নির্ভরযোগ্য মাধ্যমগুলির মধ্যে একটি, আমি মনে করি আপনি ব্লগিংকে একটি পেশা হিসাবে নিতে পারেন। যা আপনাকে পড়া-লেখার পাশাপাশি আপনার পেশায়ও সাহায্য করবে।

Post a Comment

0 Comments
Post a Comment (0)
আমাদের ওয়েবসাইট থেকে কি আপনি উপকৃত হয়েছেন?
Ok, Go it!