ব্লগিং করে কত টাকা আয় করা যায়? গুগল এডসেন্স ইনকাম সেকরেট

RightSEOTools
0

একটি ওয়েবনাইট বা ব্লগ থেকে কত টাকা আয় করা যায়? কীভাবে প্রতিদিন, প্রতি সপ্তাহে বা প্রতি মাসে অনলাইন ইনকাম করবেন। এই টাকা কিভাবে উঠাবেন? এই প্রশ্নগুলি নতুন ব্লগারদের মধ্যে সাধারণ।

আমরা যারা ব্লগিং করি তাদের সকলের লক্ষ্য এটি করে আয় করা। আজকের যুগে কেউ ব্লগিংকে পেশা হিসেবে নেয় না তার আবেগের জন্য বা শুধু লোকেদের সাহায্য করার জন্য, তবে এর সাথে আর্থিক দিকও জড়িত।

নতুন ব্লগার বা যারা শুরু করতে চান, তাদের মধ্যে একটি প্রশ্ন সবসময়ই আসে - ব্লগিং করে কত টাকা ইনকাম করা যায়? মুদ্রাস্ফীতির এই যুগে বেশিরভাগ লোকই তাদের শখ ও খরচ মেটাতে বাড়তি ইনকাম করতে চায়। বর্তমানে ব্লগিং অনেকের জন্য অতিরিক্ত আয়ের মাধ্যম হিসেবেও কাজ করছে। যদিও এটি এমন নয় যে আপনি আপনার ব্লগ তৈরি করার সাথে সাথে আয় শুরু হবে, এখানে আপনাকে সময় দিতে হবে।

ব্লগিং করে মাসে কত টাকা ইনকাম করা যায়  এটা আমি এই আর্টিকেলে স্পষ্ট করবো। 

ব্লগিং করে কত টাকা ইনকাম করা যায়


ব্লগিং করে মাসে কত টাকা আয় করা যায়

ব্লগিং থেকে আয়ের কোন নির্ধারিত সীমা নেই। এটা নির্ভর করে আপনি কিভাবে কাজ করছেন তার উপর। মানে Google AdSense, Affiliate Marketing বা অন্য কিছু। অনেকে এগুলো একসাথে ব্যবহার করে, এজন্য তাদের ইনকামটা বেশি হয়।

বেশিরভাগ বাংলা ব্লগ প্রতি মাসে $300-$500 বা 30,000 থেকে 50,000+ টাকা আয় করে থাকে। তবে অনেকেই মাসে $1000 থেকে $10000 ডলার বা দশ লক্ষেরও বেশি টাকা আয় করে থাকেন।

ইংরেজি ব্লগে আয়ের পরিমাণ তুলনামূলক বেশি, তাই বাংলাদেশের বেশিরভাগ ব্লগারই ইংরেজি ভাষায় ব্লগিং করছেন। বেশিরভাগ মানুষ ইংরেজি ব্লগ থেকে 300 থেকে 800 ডলার বা 30 হাজার থেকে 80 হাজারের বেশি আয় করে। বলা বাহুল্য অনেক প্রো ব্লগার একাধিক সাইট থেকে $10000+ উপার্জন করছে।

কিন্তু আমার এই পোস্টগুলো নতুন ব্লগারদের জন্য। প্রো - ব্লগাররা সব জানেন। নতুন ব্লগাররা শুধুমাত্র গুগল অ্যাডসেন্স সম্পর্কে জানেন। তাই এটাকে ভিত্তি হিসেবে বিবেচনা করে আমরা জানার চেষ্টা করব ব্লগিং করে কত আয় করা যায়।

আরও পড়ুন: কিভাবে ব্লগিং শুরু করবেন- সম্পূর্ণ গাইডলাইন এখানে

কিভাবে ব্লগ থেকে আয় করা যায়

আমরা যখন একটি ব্লগ তৈরি করি, তখন আমরা তাতে ট্রাস্টেড তথ্য শেয়ার করি। সাধারন ইউজাররা আমাদের ব্লগে তথ্য পড়তে আসে, যাকে ট্রাফিক বা ভিজিটর বলা হয়। এই ভিজিটররা আয়ের উৎস এবং তাদের উপর নির্ভর করে আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইট থেকে টাকা আয় করতে পারবেন।


এই বিশ্বের সমস্ত ব্লগারদের মধ্যে, 80% এরও বেশি ব্লগারের আয়ের প্রধান উৎস হল গুগল অ্যাডসেন্স এমনকি আমারও। এবং যখনই কেউ তার নতুন ব্লগ শুরু করে, সে  সহজেই এডমসন্স এর মাধ্যমে আয় করতে পারে। Google AdSense থেকে ইনকাম করা তুলনামূল সহজ।

Google AdSense মুলত আমাদের ওয়েবসাইট এ বিজ্ঞাপন দেয়। এই বিজ্ঞাপন যত বেশি লোকে দেখবে আমাদের তত বেশি ইনকাম হবে। 

ব্লগিং করে ইনকাম যেমন ট্রাফিকের উপর নির্ভর করে তেমনি আরো অনেক ফ্যাক্টর আছে যেগুলো গুরুত্বপূর্ণ, যার উপর আয় নির্ভর করে।

বিশেষ করে,  ব্লগের বিষয়/Niche, ভাষা/Language, এবং ট্রাফিক/ ভিজিটর কান্ট্রি/Location ইত্যাদির উপর।

আমি যদি আরও ডিপ ভাবে আলোচনা করি তাহলে,

Niche ব্লগ কিভাবে কাজ করে?

প্রথমে জানতে হবে "Niche" কেভাবে কাজ করে। Google AdSense বিভিন্ন Niche/ক্যাটাগরি এর জন্য বিভিন্ন CPC (Cost Per Click) দেয়। উদাহরণস্বরূপ, যদি আপনার ওয়েবসাইটটি "বাংলার গল্প" সম্পর্কে হয়, তবে অ্যাডসেন্স আপনাকে 1 ক্লিকের জন্য 0.01 থেকে 0.03 $ দেয়।

এই অনুসারে, আপনি যদি দিনে 100 টি ক্লিক পান তবে আপনার দৈনিক আয় হতে পারে 1 থেকে 3 ডলারের মধ্যে। অন্যদিকে, যদি আপনার নিশ হয় "স্বাস্থ্য", অর্থাৎ, আপনার ওয়েবসাইট স্বাস্থ্য এবং ফিটনেস সম্পর্কে, তাহলে Google AdSense আপনাকে একটি খুব ভাল CPC দেয়, প্রতি ক্লিকে 0.03 থেকে 0.12$ পর্যন্ত।

এর মানে হল যে আপনি যদি দিনে 100টি ক্লিক পান, তাহলে আপনার দৈনিক আয় 3 থেকে 12 ডলারের মতো হবে। যে কারণে সঠিক হিসাব পাওয়া কঠিন।

একটি ব্লগে ভাষা কিভাবে প্রভাব ফেলে

একইভাবে ব্লগের ভাষাও খুবই গুরুত্বপূর্ণ। বাংলা ব্লগিং-এ CPC খুবই কম, 0.01 থেকে 0.12 $ পর্যন্ত। যেখানে আপনি ইংরেজি ব্লগিং করলে অনেক টাকা আয় করতে পারবেন। কারণ ইংরেজি ব্লগ বেশি সিপিসি পায়। প্রতি ক্লিকে 0.10 থেকে 0.50 ডলার।

আপনি যদি প্রতিদিন 100টি ক্লিক পান, তাহলে আপনি প্রতিদিন $10 থেকে $50 উপার্জন করবেন। বাংলা এবং ইংরেজি ব্লগিং এর মধ্যে খুব একটা পার্থক্য নেই। একইভাবে, যে দেশ থেকে আপনি ক্লিক পান সেটিও আপনার আয়ের দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ।

ট্রাফিক বা ভিজিটরের লোকেশন কিভাকে একটি ব্লগে প্রভাব ফেলে

এখানে আপনি জানেন যে ব্লগিং এ আয় নির্ভর করে ট্রাফিক, নিশ, ভাষা এবং লোকেশন এর উপর।

আমরা একটি রিপোর্ট দেখবো: মনে করুন একটি কিওয়ার্ড (cheap web hosting)

দেশ ভেদে এর CPC কেমন হয় দেখুন:

USA : CPC $30.25

Canada : CPC $30.18

UK : CPC $15.01

Australia: CPC $11.08

Europe Average: CPC $6.27

Midle East Average: CPC $1.75

Asia Average: CPC $0.10

এখন আপনিই হিসাব করুক লোকেশন ভেদে ইনকাম কেমন হয়।

সর্বপরি আমাদের পরামর্শ:

আপনি যদি ব্লগিং পেশায় আসেন তাহলে অবশ্যই ভালো ভাবে রিসার্স করে , হাতে সময় নিয়ে, ভালো নিশ নির্বাচন করে, উন্নত কোন দেশকে টার্গেট করে ব্লগিং শুরু করুন। 
আর যদি আপনি ভালো ইংলিশ না জানেন তাহলে বাংলা ভাষায় একটি ওয়েবসাইট শুরু করবে পারেন। বর্তমানে বাংলা ভাষায় ব্লগিং করেও প্রতিমাসে সহজেই লক্ষাধিক টাকা ইনকাম করা যায়। 
Categories

Post a Comment

0 Comments
Post a Comment (0)
আমাদের ওয়েবসাইট থেকে কি আপনি উপকৃত হয়েছেন?
Ok, Go it!